জীবনের চেয়ে ফুটবল বড় নয়: ফিফা সভাপতি

0

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে জেরবার পুরো বিশ্ব। প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃতের সংখ্যাও ১ লাখ ছাড়িয়ে গেছে। মানুষ যেখানে জীবন বাঁচাতেই হিমশিম খাচ্ছে, সেখানে খেলাধুলা নিয়ে ভাবার সুযোগ নেই। হয়েছেও তাই। পুরো ক্রীড়াঙ্গনই আপাতত থমকে গেছে। ফুটবলও এর বাইরে নয়।

করোনার সংক্রমণ রোধে ইউরোপের শীর্ষ পাঁচটি লিগসহ পুরো বিশ্বের ফুটবল অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এগুলো ফের চালু হওয়ার সুযোগ নেই বললেই চলে। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোও এমনটাই মনে করেন। তার মতে, মানুষের জীবনের চেয়ে ফুটবল বড় নয়। তাই তিনি চান না এখনই ফুটবল আবার মাঠে গড়াক।

ফিফার এক বিবৃতিতে ইনফান্তিনো এসব কথা বলেন। তিনি বলেন, ‘এটাকে (ফুটবল) আমি চাপিয়ে দিতে পারি না। পৃথিবীর সবাইকে এটা মনে রাখতে হবে যে, একটা মানুষের জীবনের চেয়ে একটা ম্যাচ, একটা প্রতিযোগিতা, একটা লিগ বড় হতে পারে না। সব কিছু শতভাগ ঠিক না হলে কোনো প্রতিযোগিতা জোর করে শুরু করলে এটা একটা দায়িত্বহীনতা ছাড়া কিছুই হবে না। যদি আমাদের আরও অপেক্ষা করতে হয়, তবে সেটাই করতে হবে। কোনো ঝুঁকি না নিয়ে একটু অপেক্ষা করাটাই ভালো হবে।’

তিনি মনে করেন, সবার সঙ্গে আলোচনা করেই ফুটবলের এই সংকট কাটিয়ে ওঠা সম্ভব। ইনফান্তিনো বলেন, ‘বিশ্বের আগ্রহের কথা চিন্তা করে আলোচনার মাধ্যমে যদি ফুটবলের বিষয়গুলো সমাধান করা যায়, তবে আমি আশা করি যে আমাদের ভবিষ্যৎ অতীতের চেয়ে আরও ভালো হবে এবং আমরা সামনের সময়গুলোর জন্য প্রস্তুত হতে পারব।’

এ সময় ফিফা প্রেসিডেন্ট সংস্থার ২১১টি সদস্য দেশকে উদ্দেশ্য করে বলেন, ‘আমাদের প্রথম অগ্রাধিকার, একটাই নীতি আমরা ব্যবহার করব এবং তা হলো, সবার আগে সবাইকে স্বাস্থ্য নীতি অনুসরণ করতে উৎসাহিত করব।

মতামত